মানবিকতাসম্পন্ন আচরণে অটিজম সারানো সম্ভব


‘বিশ্ব অটিজম অ্যাওয়ারনেস ডে’ হচ্ছে ২ এপ্রিল। ২০০৭ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ অধিবেশনে ৬২/১৩৯ নম্বর রেজ্যুলেশনে সারা বিশ্বে তা পালনের আহ্বান রেখেছে। অর্থাৎ অটিজম স্থায়ী কোনো রাগ নয়, যদি তা প্রারম্ভেই ধরা যায় এবং মা-বাবাসহ পরিবারের সবাই যদি প্রচণ্ড ধৈর্যের সঙ্গে সেই শিশুটির সঙ্গে স্বাভাবিক আচরণ করতে পারেন, তাহলে এই রোগ নিরাময় করা সম্ভব।


ভবিষ্যত প্রজন্মের স্বার্থে তরুণ মা-বাবাদের অটিজম সম্পর্কে অবহিত হওয়া খুবই জরুরি - মোহাম্মদ জাহাঙ্গীর


২রা এপ্রিল ওয়ার্ল্ড অটিজম অ্যাওয়ারনেস ডে বা বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এ উপলক্ষে জনমত এর পক্ষ থেকে কানাডা প্রবাসী একজন অটিজম বিশেষজ্ঞ জনাব মোহাম্মদ জাহাঙ্গীর এর সাথে দীর্ঘ আলোচনা হয়!


শিশুকে অটিজমমুক্ত করতে প্রয়োজন মা-বাবার ধৈর্য কমিটমেন্ট ও সঠিক চিকিৎসা


অনেকের ধারণা, অটিজম একটি বংশগত রোগ। এটি সম্পূর্ণভাবে ঠিক নয়। সম্পূর্ণ সুস্থ বাবা-মায়েরও অটিস্টিক শিশু হতে পারে। আবার অনেকের ধারণা, সঠিক পরিচর্যার অভাবে শিশু অটিস্টিক হতে পারে। এটাও কিন্তু ঠিক নয়। অটিস্টিক শিশুকে অনেকে বাবা-মায়ের অভিশাপ বলে থাকেন, কিন্তু এটি সম্পূর্ণ ভুল ও ভিত্তিহীন।


BEYOND THE INVISIBLE SCIENTIFIC CONVICTION: THE TRUTH OF THE LAW OF SIMILARS

Mohammad Jahangir B.E., MBA, CCP, PMP, BCH (SC, RC)


Introduction

The expression of the "Law of Similar" emerged in the Aphorism ยง 26 in "The Organon of Medicine", which directs us "When a substance is capable of causing, it is also capable of curing". [1].